BBC News, বাংলা - মূলপাতা

প্রধান খবর

  • গণমাধ্যম

    মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবনতি হওয়ার কারণ কী?

    এই সুচকে ২০২৩ সালের রিপোর্টে বাংলাদেশের অবস্থান ছিলো ১৬৩তম। তবে এবার বাংলাদেশ সেই অবস্থান থেকে দুই ধাপ পিছিয়েছে। এর ফলে এই সংস্থার মূল্যায়নে বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতার অবস্থান আফগানিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার বাকি সব দেশের নিচে।

  • ভ্যাকসিন হাতে স্বাস্থ্যকর্মী

    কোভিড ভ্যাকসিনে মস্তিষ্কে ক্ষতির অভিযোগ, মামলা জয়ে এগিয়ে গেল ভুক্তভোগী

    আদালতের কাছে জমা দেয়া নথিতে প্রথমবারের মতো তাদের কোভিড ভ্যাকসিন খুবই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে স্বীকার করেছে অ্যাস্ট্রাজেনেকা। কোনো কোনো অভিযোগকারী স্বজন হারানোর কথা বলছে, আবার কেউ অভিযোগ করছেন গুরুতর অসুস্থতার।

  • হরদীপ সিং নিজ্জর

    কানাডায় হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় তিন ভারতীয় আটক

    হরদীপ সিং নিজ্জর ভারত সরকারের কাছে একজন ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি হিসেবে চিহ্নিত ছিলেন – তিনি ‘খালিস্তান টাইগার ফোর্স’ বা কানাডাতে ‘শিখস ফর জাস্টিসে’র (এসএফজে) মতো একাধিক সংগঠনেরও প্রধান ছিলেন।

  • সংবাদপত্র

    'বিদেশ ভয় কাটছে না সরকারের'

    সংবাদপত্রে প্রকাশিত খবরের মধ্যে রাজনীতি গুরুত্ব পেয়েছে বেশি। এছাড়া শুক্রবারের রেল দুর্ঘটনার খবর উঠে এসেছে জাতীয় সংবাদপত্রগুলোর প্রধান শিরোনামে। যথারীতি আবহাওয়া ও বিদ্যুত নিয়েও খবর ছেপেছে পত্রিকাগুলি। এর বাইরে উপজেলা নির্বাচন, গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবনতি শীর্ষক খবরগুলোও গুরুত্ব পেয়েছে আজকের পত্র-পত্রিকায়।

  • ইরানের তেলের সবচেয়ে বড় ক্রেতা চীন

    চীন কীভাবে ইরানকে নিষেধাজ্ঞা মোকাবেলায় সাহায্য করছে

    ইরানের সাথে বাণিজ্যের যথেষ্ট ঝুঁকি আছে, বিশেষ করে যুক্তরাষ্ট্রের নানা নিষেধাজ্ঞা যেখানে, কিন্তু তারপরও বিশ্বের সবচেয়ে বড় ক্রেতা চীন কেন ইরান থেকে তেল কিনে?ইরানের মোট তেল রপ্তানির ৮০ ভাগই যায় চীনে, ইউএস হাউস ফিনান্সিয়াল সার্ভিস কমিটির এক প্রতিবেদন অনুযায়ী প্রতিদিন ইরান প্রায় ১.৫ মিলিয়ন ব্যারেল তেল চীনে রপ্তানি করে থাকে।

  • জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন মামুনুল হক

    সদ্য কারামুক্ত মামুনুল হকের মামলাগুলো সম্পর্কে যা জানা যাচ্ছে

    জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক নেতা মামুনুল হক। তার নামে মোট ৪১টি মামলা রয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী। যার মধ্যে একটি ধর্ষণ ও একটি হত্যা মামলাও রয়েছে। সেই মামলাগুলো এখন কোন পর্যায়ে?

  • ছাতা মাথায় নৌকায় নদী পারাপার।

    একই এলাকার সব জায়গায় বৃষ্টি না হওয়ার কারণ কী?

    ঢাকার সব এলাকায় আবহাওয়া অফিসের পর্যবেক্ষণ কেন্দ্র না থাকায় তারা পুরোপুরি সুনির্দিষ্টভাবে জানাতে পারেননি যে কোন কোন এলাকায় বৃষ্টি হয়েছে, কোন কোন এলাকায় হয়নি। অথবা, একই এলাকার কোন অংশে বৃষ্টি হয়েছে, কোন অংশে একদমই বৃষ্টির দেখা মেলেনি।

  • ৮ই মে প্রথম ধাপে ১৫২টি উপজেলায় ভোটগ্রহণ হবে

    উপজেলা নির্বাচন ঘিরে বড় দুই দলেই অস্বস্তি কেন?

    উপজেলা নির্বাচনে দফায় দফায় নির্দেশনা দেয়ার পরেও তৃণমূলের সব জায়গায় কেন্দ্রীয় সিদ্ধান্ত মানাতে বাধ্য করতে পারেনি আওয়ামী লীগ আর নির্বাচন বয়কট ও ভোটের মাঠে থাকা প্রার্থীদের বহিষ্কার করেও সবাইকে ভোটের মাঠ থেকে দূরে রাখতে পারেনি বিএনপি। তৃণমূল নেতাদের কারো কারো অবাধ্যতার এই বাস্তবতা বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যেই এক ধরনের অস্বস্তি তৈরি করেছে।

  • ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সাংবাদিক শফিকুল ইসলাম। গ্রেপ্তারের আগে প্রায় দুই মাস নিখোঁজ ছিলেন তিনি

    ‘এজেন্সির ফোন’ ও বিতর্কিত আইন, সংবাদ প্রচারে নানামুখী চাপ বাংলাদেশে

    সাংবাদিকদের হয়রানি, গ্রেপ্তার, নির্যাতন ও আইনগত নানা প্রতিবন্ধকতার সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বিভিন্ন সরকারি দপ্তরে গণমাধ্যমের প্রবেশ কিংবা তথ্য সংগ্রহে নানারকম বিধিনিষেধ। এসবের মধ্যেই শুক্রবার দেশটিতে পালিত হচ্ছে 'বিশ্ব মুক্ত গণমাধ্যম' দিবস।বাংলাদেশে মুক্ত গণমাধ্যম কতদূর?

নির্বাচিত খবর

  • বাংলাদেশে গত কয়েকদিন ধরে তাপপ্রবাহের কারণে তীব্র গরম চলছে।

    হিট স্ট্রোক থেকে বাঁচার উপায় কী?

    প্রচণ্ড গরমের কারণে দেশের অনেক স্থানে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কিন্তু হিট স্ট্রোক কী? কোন কোন কারণে হিট স্ট্রোক হতে পারে? হিট স্ট্রোকে আক্রান্ত হওয়া থেকে কীভাবে সুরক্ষা পাওয়া যেতে পারে?

  • স্থপতিরা পুরানো বাড়ির উঠোনগুলোর অনুকরণে  আধুনিক ভবনগুলো শীতল করার  কৌশল রপ্ত করছে।

    গরমকালে বাড়ি ঠান্ডা রাখার চীনা প্রাচীন কৌশল

    গবেষণায় দেখা গেছে যে দক্ষিণ চীনের কিছু বাড়ির উঠোনের ভিতরের তাপমাত্রা বাইরের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম, চার দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কম। কীভাবে এসব বাড়ি তৈরি করা হয়েছে?

  • হিটলার জার্মানি দ্বিতীয় বিশ্বযুদ্ধ

    হিটলার কি আসলেই ১৯৪৫ সালে মারা গিয়েছিলেন?

    নাৎসী জার্মানির শাসক এডলফ হিটলার বিশ্বযুদ্ধের শেষে পালিয়ে গিয়ে অনেকদিন বেঁচে ছিলেন, এরকম তত্ত্বকে ভুল দাবি করে একদল ফরাসী বিজ্ঞানী।

  • সতর্ক বার্তা

    প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ভয়াল সে রাতের কথা

    আজ থেকে ২৭ বছর আগের কথা। সেদিন বিকেল থেকে বইতে থাকা দমকা বাতাস প্রবল এক ঝড়ের আভাস দিচ্ছিল। ২৯শে এপ্রিল মধ্যরাতে বাংলাদেশের চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে আছড়ে পড়ে শক্তিশালী এক ঘূর্ণিঝড়। মারা গিয়েছিল প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ।

  • বিশ্বজুড়েই পহেলা এপ্রিল বোকা বানানো দিবস হিসেবে উদযাপন হয়ে থাকে

    'এপ্রিল ফুল' এর সাথে কি মুসলমানদের ট্র্যাজেডি জড়িয়ে আছে?

    পাশ্চাত্যের বিভিন্ন দেশে পহেলা এপ্রিল দিনটিকে অনেকে ঘটা করে পালন করে। একে অন্যকে বোকা বানানোর চেষ্টা করে। কিন্তু বাংলাদেশে অনেকে মনে করেন, এই দিনটির সাথে মুসলমানদের ট্র্যাজেডি জড়িয়ে আছে।

বাংলাদেশ

ভারত

বিশ্ব

স্বাস্থ্য

ভিডিও

অন্যান্য খবর

সর্বাধিক পঠিত